জিপ ফাইল কি ? সুবিধা এবং সহজেই জিপ ফাইল আনজিপ করার নিয়ম জেনে নিন

জিপ ফাইল ব্যবহার করার জন্য আমাদেরকে জিপ ফাইল আনজিপ করতে হয়। অর্থাৎ আমরা জিপ ফাইল খোলার মাধ্যমে সেই ফাইল মোবাইলে বা অন্য ডিভাইসে ব্যবহার করতে পারি। তবে অনেকেই রয়েছেন যারা জিপ ফাইল আনজিপ করার নিয়ম জানেন না। যদি আপনি জিপ ফাইল আনজিপ করার পদ্ধতি না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। 


এই টিউটোরিয়াল থেকে আপনারা সহজেই মোবাইলে জিপ ফাইল আনজিপ করার নিয়ম জানতে পারবেন। এছাড়াও জিপ ফাইল কি, সুবিধা অসুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে জিপ ফাইল খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না। 


জিপ ফাইল আনজিপ করার নিয়ম
জিপ ফাইল আনজিপ


Zip ফাইল কি? জিপ ফাইল সম্পর্কে বিস্তারিত তথ্যঃ

জিপ শব্দের অর্থ ছোট করা বা সংকুচিত করা। সাধারণত কোন ফাইল ইন্টারনেটে আপলোড করতে হলে জিপ আকারে আপলোড করতে হয় কারণ একটি জিপ ফাইল এর ভিতর একাধিক ফাইল রাখা যায়।


তাই যে জিপ ফাইলটি ডাউনলোড করবে সে জিপ ফাইলটির ভেতরেই প্রয়োজনীয় সকল ফাইল পাবে । তাই তাকে আর আলাদা করে একাধিক ফাইল ডাউনলোড করতে হবে না। 


জেনে নিনঃ‌ ফাইল জিপ করার নিয়ম


জিপ ফাইলের সুবিধাঃ 

ইন্টারনেটে কেউ একাধিক ফাইল আপলোড করলে তাকে একটি একটি করে আপলোড না করে সবগুলো ফাইলকে একটি জিপ ফাইলে ক্রিয়েট করে সহজেই ইন্টারনেটে আপলোড করতে পারবে । তাই যে ডাউনলোড করবে সে একটি জিপ ফাইল ডাউনলোড করার মাধ্যমে একাধিক ফাইল ব্যবহার করতে পারবে।


জিপ ফাইলটি ডাউনলোড করে আনজিপ করলে সহজে ব্যবহার করতে পারবে। তাছাড়া জিপ ফাইল ব্যবহার করা নিরাপদ। কারণ এতে কোন ভাইরাস থাকে না অর্থাৎ জিপ ফাইল এর ভেতর ভাইরাস প্রবেশ করতে পারে না। বর্তমানে জিপ ফাইল একটি প্রয়োজনীয় ফাইল এবং বেশি ব্যবহার হয়ে থাকে। 

 

জিপ ফাইল খোলার নিয়মঃ

জিপ ফাইল খোলার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই মোবাইলে জিপ ফাইল আনজিপ করতে পারবেন। এবার তাহলে আপনারা জিপ ফাইল আনজিপ করার নিয়ম জেনে নিন - 


জিপ ফাইল আনজিপ করার নিয়মঃ 

মোবাইলে জিপ ফাইল আনজিপ করার জন্য আপনাদের একটি অ্যাপ্লিকেশনের প্রয়োজন হবে। আপনারা প্রথমে  Play Store থেকে নিচের Screenshot দেখানো ZArchiver Apps টি ইনস্টল করবেন। 


zip file unzip

অথবা এই লিংক থেকে Apps টি Install করুন,,,,, Click Here 

Apps টি Install করে Open করুন। 


zip file unzip

তারপর আপনি যে Zip File Unzip করবেন সেই Folder এ ডুকুন। 


zip file unzip


Arial font Zip আকারে রয়েছে।  এই ফন্ট ব্যাবহার করতে হলে Unzip করতে হবে। যে ফাইল Unzip করবেন তার উপর একবার ক্লিক করতে হবে। ক্লিক করলে নিচের Screenshot এর মতো দেখতে পারবেন। তারপর Extract here এ ক্লিক করতে হবে। তাহলে Zip File Unzip হবে। 


Zip File Unzip


দেখুন arial font জিপ আকার থেকে আনজিপ হয়ে গিয়েছে। এখন আমরা চাইলে এই ফাইল মোবাইলে অথবা অন্য ডিভাইসে ব্যবহার করতে পারবো। 


zip file unzip


এই ছিলো যে কোন জিপ ফাইল আনজিপ করার নিয়ম। আমি এখানে মোবাইলে Arial ফন্ট জিপ ফাইল থেকে আনজিপ করার নিয়ম দেখিয়েছি। আপনারা একই নিয়মে মোবাইলে যে কোন ফাইল জিপ থেকে আনজিপ করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

আশা করছি জিপ ফাইল আনজিপ করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা জিপ ফাইল সম্পর্কে আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব। 


Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url